বিএনপি-জামায়াতের একই সুর!

6
বিএনপি-জামায়াত

জামায়াত ও বিএনপির মূল নেতৃত্বের কথায় ঐকতান আছে। কিন্তু কিছু নেতা বা মাঠ পর্যায়ের লোকজনের মধ্যে দেখছি টুকটাক বিষয় নিয়ে কুরুক্ষেত্র বাধিয়ে ফেলছেন। ৫ আগস্টের পর জনাব তারেক রহমান সর্বপ্রথম অতীতের প্রতিহিংসার রাজনীতি ছুড়ে ফেলে ইনসাফ ও উদারতার রাজনীতির আহ্বান জানান। তিনি বলেন- বিজয়ীর কাছে পরাজিতরা নিরাপদ থাকলে বিজয়ের আনন্দ মহিমান্বিত হয়। যার প্রেক্ষাপটে সজীব ওয়াজেদ জয় বিএনপি নেতৃত্বের প্রশংসা করে রাজনীতিতে আসার আগ্রহ ব্যক্ত করেন। জনাব তারেক রহমান প্রত্যেকটি বক্তৃতায় দলীয় নেতাকর্মীদেরকে উদারতা ও ইনসাফের মাধ্যমে জনগণের মন জয় করার পরামর্শ দেন।

অন্যদিকে জামায়াতের আমির মাত্র কয়েক দিন আগে আওয়ামী লীগ কর্মীদেরকে দলীয়ভাবে ক্ষমা করে দেয়ার কথা বলেছেন। তবে ক্ষতিগ্রস্ত কেউ আইনের আশ্রয় নিতে চাইলে তাদেরকে সার্বিকভা্বে সহায়তা দেয়ার কথাও বলেছেন তিনি।

উভয় দলের কেন্দ্রীয় নেতৃত্ব অনেকটা একই সুরে কথা বলছেন। যেটা ফ্যাসিবাদ দূর করার ক্ষেত্রে তাদের দূরদর্শিতার পরিচয় বহন করছে। অথচ বিষয়টা নিয়ে দুই দলের মাঠ পর্যায়ের লোকেরা তর্কে জড়াচ্ছেন। পরস্পর হামলে পড়ছেন। সম্পর্ক হালকা করে ফেলছেন।

হয়তো শিগগিরই কেন্দ্রীয় নির্দেশে আবারও উভয় দলের মাঠ পর্যায়ের কর্মীদেরকে যৌথভাবে কাজ করতে হতে পারে। তাই পরস্পর ঘৃণার চাষ না করে সম্পর্ক ভালো রেখে যার যার দলীয় কাজ করে যাওয়াই হবে বুদ্ধিমানের পরিচয়।

লেখক: সাংবাদিক ও রাজনীতি গবেষক